Tips One Time https://www.tipsonetime.com/2022/09/sofol-hobar-upai.html

ছাত্র জীবনে সফল হওয়ার উপায় ২০২২ . জীবনে সফল হওয়ার উপায় ২০২২


tipsonetime.com এ আপনাকে স্বাগোতম। মানুষ সৃষ্টির সেরা জীব,  সয়ং আল্লাহ তাআলা বলছেন মানুষ হলো আসরাফুল মাখলুকাত। অর্থ সৃষ্টির সেরা জীব। আপনি মানুষ, সৃষ্টির সেরা জীব, তবে কেনো জীব জন্তুর  মতো অন্যের পিছনে পড়ে থাকবেন, অন্যের ক্ষতি করার চেষ্টা করেন। মানব জীবনের মুল লক্ষ্য মানুষের সেবাই নিয়জিত থাকা উচিত ছিল।

আজকে আমাদের আলোচনার বিষয়টি খুবই গুরুত্তপুর্ন। কারন জম্ন নিলেই কেউ মানুষ হইনা। মানুষ হবার জন্য কিছু লক্ষ্য থাকা উচিত। আজকে যে বিষয় নিয়ে আলোচনা করবো তা হলোঃ জীবনে সফল হওয়ার উপায় । সফল হতে হলে যে গুন গুলো আপনার থাকতে হবে । ছাত্র জীবনে সফল হওয়ার উপায় । আত্মকর্মসংস্থান  নিয়ে আলোচনা । ঝুঁকি নেওয়ার মানসিকতা । জীবনে সফল হওয়া নিয়ে কিছু  উক্তি । 


ছাত্র জীবনে সফল হওয়ার উপায় ২০২২ . জীবনে সফল হওয়ার উপায় ২০২২

জীবনে বড় হতে হলে থাকতে  হবে, আপনার সুনির্দিষ্ট লক্ষ্য  ও উদ্দেশ্য, তাই যদি বড় হতে চান তাহলে আগে ভাবুন  আপনি কি করতে চান আপনার কি করতে ভালো লাগে,  জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য ঠিক করার সময় গুরুত্ব দিন নিজের ভালো লাগা কাজ গুলোকে। কখনো টাকার পিছনে ছুটবেন  না, তাহলে আপনাকে হতাশ হতে হবে,  

এসব বিবেচনায়  আজকে আমাদের আলোচনার বিষয়বস্তু হলো জীবনে বড় বা সফল হওয়ার উপায় ও কার্যপ্রণালীঃ -

☞সফল হতে হলে যে গুন গুলো আপনার থাকতে হবে 

☞ জীবনে সফল হওয়ার উপায়

☞ ছাত্র জীবনে সফল হওয়ার উপায়

☞ আত্মকর্মসংস্থান  নিয়ে আলোচনা 

☞ ঝুঁকি নেওয়ার মানসিকতা 

☞ জীবনে সফল হওয়া নিয়ে কিছু  উক্তি

কিভাবে সফলতা পাওয়া সম্ভব । জীবনে সফল হওয়ার উপায়

সফল হতে হলে আপনাকে অবশ্যই কিছু গুনের অধিকারী হতে হবে,  সেগুলো নিয়েই নিচে আলেচনা  করব ,  আর আপনার যদি নিচের গুন গুলো না থাকে, তাহলে অবশ্যই সে গুলো অর্জন করে নিতে হবে। 

➤সত্যবাদিতা -  সত্যবাদিতা একটি মহান গুন ,  সত্য কথা বলে ছাড়া  জীবনে এগিয়ে যাওয়া অসম্ভব,  যারা মিথ্যা কথা বলে তাদের কথার মূল্য থাকে না , তাই জীবনে যদি বড় হতে চান  অবশ্যই সত্যবাদি হতে হবে। 

➤একনিষ্ঠতা -  জীবনে সফলতা অর্জন করতে হলে একনিষ্ঠতা অতিব গুরুত্বপূর্ণ,  আপনার নিদিষ্ট লক্ষ্যে থেকে কখনো বিচ্যুৎ হওয়া যাবে না, নিজের লক্ষ্যে এগিয়ে যেথেই হবে।  

➤আত্মবিশ্বাস -  আত্মবিশ্বাস  ছাড়া সফল হওয়া অসম্ভব  ,  আপনাকেই প্রথমে মানতে হবে যে আপনি কাজটি পারবেন ,  তার পর ধীরে ধীরে এগিয়ে যেথে হবে  প্রবল আত্নবিশ্বাস সথে নিয়ে । 

➤সাহস - আপনাকে অবশ্যই সাহসি হতে হবে,  লোকসানের ঝুঁকি নেওয়ার মতো সাহসি হতে হবে , সাহস ছাড়া জীবনে কিছুই করা যায় না,  তাই নিজের মধ্যে সাহস সন্চয় করুন। 

➤কম কথা বলা, বেশি শুনা  - যারা বেশি কথা বলে তাদের কেউ পছন্দ করে না,  সব সময় কম কথা বলবেন  বেশি শুনার চেষ্টা করবেন,  এতে করে আপনার জ্ঞান বৃদ্ধি পাবে,  এবং অন্যের নিকট প্রিয় হয়ে উটবেন । 

➤তর্কে না করা, - কখনো কোন বিষয় নিয়ে তর্ক করবেন না ,  আপনি ঠিক অন্য জন ভুল হলেও তর্ক করবেন না,  যারা তর্ক করে তাদের গ্রহন যোগ্যতা কমে যায়, যে কোন বিষয় শান্ত ভাবে হ্যান্ডেল করার চেষ্টা করুন, 

➤ ঘৃণা - কখনো কাউকে ঘৃণা করা যাবে না, বিশেষ করে দেখা যায় যে প্রতিযোগী প্রতিষ্ঠানগুলোকে ঘৃনার চোখে দেখে সবাই এটা কখনোই কাম্য নয়,  এটি আপনার প্রতিযোগী প্রতিষ্ঠানের কোন ক্ষতি হবে না,  বরং আপনার মান সম্মান ক্ষুর্ণ হবে এবং সর্বোপরি আপনার ব্যবসার ক্ষতি হবে। 

আরো পরুনঃ- লম্বা হওয়ার সহজ উপায় ২০২২। ৭ দিনে লম্বা হওয়ার উপায়

জীবনে সফল হওয়ার উপায় । আত্মকর্মসংস্থান  নিয়ে আলোচনা

জীবনে সফল হতে হলে আপনাকে অবশ্যই কিছু কাজ করতে হবে, যেমন.

➤লক্ষ্য নির্ধারণ -  সফল হওয়ার জন্য  আপনি কি চান,  আগামিন ১ বছর ২ বছর বা ৫ বছর  পর কোথায় নিজেকে দেখতে চান ,  সেই লক্ষ্য  নিধর্ধার করুন

➤প্রশিক্ষন - পৃথিবীতে কেউ কিছু মায়ের পেট থেকে শিখে আসে নি ,  কোন  না কোন  ভাবে শিখেছেন  তারা,  আপনাকে ও প্রথমে শিখতে হবে,  দেখুন  আপনার কাঙ্ক্ষিত কাজটি কোথায় শিখায়,  সেখান থেকে প্রশিক্ষণ নিন। 

➤ অভিজ্ঞতা অর্জন  - আপনার কাঙ্ক্ষিত কাজের উপর বাস্তব অভিজ্ঞতা নিন কাজে নেমে পড়ার আগে,   এক্ষেত্রে আপনি চাকরী করতে পারেন, বা চাকরীর সুযোগ না পেলে ইন্টার্ন করুন ,  এভাবে ও আপনি অভিজ্ঞতা নিতে পারেন । 

➤পরিশ্রম -  কথায় আছে সফলতার ৯৯ ভাগ পরিশ্রম  ১ ভাগ অনুপ্রেরণা মাএ।   মনে রাখতে হবে,  ঘুমিয়ে কিংবা হাসি ট্টাট্টায় দিন কাটালে সফল হওয়া যায় না।  জীবনে যদি সফল  হতে চান আপনার অবশ্যই প্রচুর পরিশ্রম করাতে হবে,   । 

➤পরিবেশ যাচাই  - যেকোন ব্যাবসা শুরুর পূর্বে আপানকে অবশ্যই পরিবেশ যাচাই করতে হবে, সেখানে ক্রেতা পাবেন কিনা,   বিক্রির জন্য পন্য পাওয়া যাবে কিনা,  ভোক্তার চাহিদা কেমন,  ভোক্তার রুচি কেমন,  এসব সর জমিনে পরীক্ষা করতে হবে । 

➤ঝুঁকি ও বিনিয়োগ - সবার আগে  আপনাকে ঝুঁকি নেওয়ার মন মানসিকতা থাকতে হবে,   এবং বিনিয়োগ  করতে হবে ,   তবে লাভের আশার চেয়ে ঝুঁকি বেশি হলে সে প্রকল্পে বিনিয়োগ না করা উচিত । 

➤কর্ম পরিবেশ - নিশ্চয়ই একটি শান্তিপূর্ণ কর্ম পরিবেশ থাকতে হবে,  না হলে আপনি বা কর্মীরা কেউ কাজ করে শান্তি পাবেন না,  যেখানে কাজ করে শান্তি পাওয়া যায় না সেই প্রতিষ্ঠানের সফলতা আসা প্রায়  অসম্ভব। 

আরো পরুনঃ- খেজুর খাওয়ার উপকারীতা ২০২২। দিনে কয়টা খেজুর খাওয়া উচিত

ছাত্র জীবনে সফল হওয়ার উপায় । জীবনে সফল হওয়ার উপায়

ছাএ জিবন হলো শেখার সময়,  এবয়সে প্রচুর শিখতে তবে ছাএ বয়সে অনেকে বিভিন্ন কাজ করে ও ব্যাবসা করে সফল মানুষের তালিকায় নাম লিখিয়েছেন,  ছাএ বয়সে বিভিন্ন প্রশিক্ষণ নিতে পারেন,  এবং সে অনুযায়ী নিজের লক্ষ্যে এগিয়ে যেতে পারেন ছোটখাটো ব্যবসা ও করতে পারেন। 

যুব উন্নয়ন অধিদপ্তরে স্বল্পমেয়াদী বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করে থাকি বিনামূল্যে সরকারিভাবে সেখান থেকে যেকোনো বিষয়ে উপরে প্রশিক্ষণ নিয়ে নিজে নিজে উদ্যোগ নিতে পারেন যেমন মাছ  চাষ, হাঁস মুরগি পালন, সেলাই কাজ, কম্পিউটার শিক্ষা, মোবাইল সার্ভিসিং ইত্যাদি। 

আপনি চাইলে ছাত্র থাকাকালেই আবার খোঁজ খবর নিয়ে বিভিন্ন পেশায় যুক্ত হতে পারে এবং বিভিন্ন ব্যবসা সম্পর্কে শিক্ষা নিতে পারেন। 

আত্মকর্মসংস্থান  নিয়ে আলোচনা । জীবনে সফল হওয়ার উপায়

কেউ শুরুতেই সফলতা পায় না সবাইকে ব্যর্থতার দোয়ার পার করতেই হয়, গুটি গুটি পায়ে কঠিন পরিশ্রমের পরে আসে সফলতা তবে সফল হওয়ার জন্য সর্বপ্রথম আপনাকে শিখতে হবে, আগে আপনি যে কোন কিছু শিখতে পারেন,  সেই কাজ টি শিখুন যেটি আপনার ভালে লাগে, নিচে কিছু কাজের উদাহরণ দেওয়া হল

➤ হাঁস মুরগি পালন - ইদানিং ব্যাপক জনপ্রিয়তা লাভ করছে আপনি চাইলে যুব উন্নয়ন অধিদপ্তর থেকে সাত দিনের বা 15 দিনের প্রশিক্ষণ নিয়ে বাড়িতে সল্পপরিষরে শুরু করতে পারেন এটি যেমন ঝুঁকি কম তেমন কম্ বিনিয়োগে লাভবান হওয়া যায়। 

আরো পরুনঃ- কিডনির রোগ থেকে বাচার উপায় ২০২২

➤সেলাই কাজ - আপনি চাইলে সেলাই কাজও শিখতে পারেন।  এক্ষেত্রে সরকারিভাবে বা বেসরকারি যে কোন মানুষের কাছ থেকেও সেলাই কাজ শিখে নিতে পারেন। এরপর আপনি প্রথমে বাড়িতে বসেই একটি মেশিন নিয়ে স্বল্প আয় করতে পারেন , পরবর্তীতে চাইলে আপনি দোকান বা শোরুম দিয়ে বৃহত্তর ভাবে এ ব্যবসা শুরু করতে। 

➤মোবাইল সার্ভিসিং - ইদানিংকালে মোবাইল সার্ভিস তরুনদের নজর কেড়েছে।  বর্তমানে সকলের হাতে হাতে স্মার্টফোন এগুলো প্রায় সময় মেরামতের প্রয়োজন পড়ে এই ক্ষেত্রে বিভিন্ন প্রতিষ্ঠান এক মাস থেকে ৬ মাস মেয়াদী প্রশিক্ষণ প্রদান করে সেখান থেকে আপনি চাইলে প্রশিক্ষণ নিয়ে নিজের ক্যারিয়ার শুরু করতে পারেন

➤ফ্রিল্যান্সিং - ফ্রিল্যান্সিং হলো মুক্ত পেশা ইদানিং তরুণদের মাঝে ফ্রিল্যান্সিং বেশ  জনপ্রিয়তা পেয়েছে ফ্রিল্যান্সিং এর অনেকগুলো সেক্টর রয়েছে আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী একটি সেক্টর বেছে নিয়ে, সেটার উপরে ছয় মাস থেকে এক বছর মেয়াদী প্রশিক্ষণ নিয়ে আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করতে পারেন সে ক্ষেত্রে আপনাকে প্রচুর ধৈর্য ধারণ করতে হবে। 

এর বাইরেও আরো অনেক কাজ রয়েছে,  আপনি চাইলে নিজের পছন্দমত একটি কাজ ভেছে  নিয়ে নিজের ক্যারিয়ারের পথে পা বাড়াতে পারেন ।

ঝুঁকি নেওয়ার মানসিকতা । জীবনে সফল হওয়ার উপায়

আপনি যে কাজই করেন না কেন আপনাকে সময় দিতে হবে এবং প্রচুর পরিশ্রম করতে হবে সবচেয়ে বেশি প্রয়োজন সেটি হল ঝুঁকি নেওয়ার মানসিকতা আপনি যদি ঝুঁকি নিতে না পারেন তাহলে কখনোই সফল হতে পারবেন না তাই ঝুঁকি নিয়ে নেমে পড়ুন নির্দিষ্ট লক্ষ্যের উদ্দেশ্যে । 

আরো পরুনঃ- মধু খাওয়ার উপকারিতা ২০২২

জীবনে সফল হওয়া নিয়ে কিছু উক্তি । জীবনে সফল হওয়ার উপায়

সফল হওয়ার চেষ্টা করার বদলে দক্ষ হওয়ার চেষ্টা করুন সফলতা এমনিতেই আসবে - আইনস্টাইন

জীবনের সফল হতে দুইটি জিনিস প্রয়োজন একটি হলো জেদ অপরটি হল আত্মবিশ্বাস - মার্ক টুয়েন

অসত্যের পথে সফল হওয়ার চেয়ে সত্যের পথে ব্যর্থ হওয়া ভালো - হারম্যান

অন্যরা চলে যাওয়ার পরেও দীর্ঘ সময় হাল ধরে রাখতে পারার সফল হওয়ার জন্য অন্যতম অর্জন কনঘাট হিল্টন

সাফল্য মানে 9 বার পড়ে গিয়ে দশবার এ উঠে দাঁড়ানো -  বন জুবি

সাফল্য  হলো আপনি যা চান তা হাসিল করা,  আনন্দ  হলো আপনি যা চান তা পেয়ে যাওয়া - 

জন গে

সাফল্য খুবই সহজ ব্যাপার সঠিক কাজটি সঠিক সময়ে সঠিক ভাবে করে পেলা -  গ্লাসগু

সুতরাং বসে থাকা যাবে না,  কাল মানপ পিছিয়ে পড়া তাই আজকে শুরু করতে হবে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

Thank you, for your Opinion

What is Tips One Time